Header Border

ঢাকা, রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৩°সে

পুরোপুরি ধ্বংস হয়ে যাচ্ছে পৃথিবীর ফুসফুস আমাজন!

আমাজন! পৃথিবীর 20 ভাগ অক্সিজেন আসে এই বন থেকে এ কারণেই এই বনকে বলা হয় পৃথিবীর ফুসফুস। আর এই ফুসফুসকে মানুষ ধ্বংস করে চলেছে অবলীলায়। তবে মানুষের হাত থেকে সেরা বিনাশী শক্তির শিরোপা ছিনিয়ে নিতে আসছে জলবায়ু পরিবর্তন। আমাজন বন ধ্বংস তার প্রভাবে এখন প্রধান কারণ হয়ে উঠছে বলে আভাস দিয়েছে বিজ্ঞানীরা।

মানুষের কুঠারে বনের শেষ মহাবৃক্ষ ধরাশায়ী হওয়ার আগেই চূড়ান্ত আঘাত হানবে জলবায়ু পরিবর্তন। সর্বশেষ 2018 সালে বিজ্ঞানীরা জানিয়েছেন আমাজন আর মাত্র বিশ পঁচিশ শতাংশ বন উজাড় সহ্য করতে পারবে তারপর বৃষ্টির জন্য প্রয়োজনীয় আদ্রতা তৈরীর ক্ষমতা হারিয়ে পরিণত হতে থাকবে শুষ্ক বাস্তুসংস্থানে। এছাড়া একজন গবেষক ইতিমধ্যেই আমাজনের মৃত্যুর সময় নির্ধারণ করে দিয়েছেন।

2064 সালে আমাজন চিরতরে নিশ্চিহ্ন হবে বলে গবেষণায় উঠে এসেছে। এ যেন মানবসভ্যতা আর বিরূপ জলবায়ুর মধ্যে আমাজন গ্রাসের এক সর্বনাশা লড়াই।আর এমনটা জানিয়েছেন সংখ্যাতাত্ত্বিক ভৌগোলিক বিশেষজ্ঞ রবার্ট ওয়াকা। তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ফ্লোরিডার সেন্টার ফর লাতিন আমেরিকা স্টাডিজের একজন গবেষক।

2064 সালের দিনক্ষন তিনিই দিয়েছেন। এবারে তার মন্তব্য অহেতুক ভয় দেখাতে বাড়াবাড়ি কথা বলা তার উদ্দেশ্য নয়। তিনি জানান সবগুলো প্রভাবক আমলে নিলে দেখা যায় এসব বিপর্যয়ের মধ্যে দিয়ে আসা অসহনীয় এবং ঘন ঘন পরিবর্তনের কারণে আমাজন ক্ষতি পুষিয়ে ওঠার সুযোগ পাবে না।

হারাবে বন বিস্তারের গতি, ব্যাহত হবে নানান প্রজাতির গাছের বংশবিস্তার। পূর্ণ বয়স্ক গাছের মধ্যে দেখা দিবে ভয়াবহ মরক। সবুজের শাড়ি হবে শ্মশানের বিরানভূমি। মানুষ যে সর্বনাশ ডেকে এনেছে তার বহুগুণ মূল্য এই জনমেই শোধ করতে হবে। তাই মানুষকে সচেতন হতে হবে। শুধু আমাজন নয় বাংলাদেশের মতো দেশে বনভূমি রক্ষায় নিতে হবে কার্যকর উদ্যোগ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

এখনই খুলছে না ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলো
ইংল্যান্ডের মানচেস্টার এ বাংগালী কফি এন্ড স্ন্যাক্স কনভেনিয়েন্স স্টোর উদ্ভোদন।।
রোনালদোকে বুকে জড়িয়ে ধরতে চান পেলে
টিকা প্রয়োগ সত্ত্বেও থেমে নেই সংক্রমণ
টম হল্যান্ড হতে চান অল্পবয়সী ‘জেমস বন্ড’
রিয়ালে ফিরছেন রোনালদো, পিএসজিতে মেসি

আরও খবর