Header Border

ঢাকা, শুক্রবার, ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৫.৯৬°সে

৮ মার্চ থেকে স্কুল খুলে দেয়া হবে যুক্তরাজ্যে

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আজ ঘোষণা দিয়েছেন ২১ জুন থেকে সব ধরনের রেসট্রিকশন্স তুলে দিয়ে UK কে স্বাভাবিক করে তোলার চেষ্টা করা হবে। তবে তার জন্যে প্রয়োজন ধাপে ধাপে লক ডাউন সহ বিভিন্ন রেসট্রিকশন্স তুলে নেয়া যাতে হঠাৎ আবার ইনফ্যাকশন রেইট বেড়ে না যায়। এজন্যে যে ধাপগুলো ঠিক করা হয়েছে তা নিম্নরূপ। উল্লেখ্য এই তারিখগুলো প্রস্তাবিত। পরিস্থিতি বিবেচনায় এগুলো পরিবর্তন হতে পারে। এছাড়া এগুলো সবই ইংল্যান্ডের জন্যে। স্কটল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড এবং ওয়েলস পরে তাদের তারিখগুলো ঘোষণা করবে। নিকট অতীতে দেখা গিয়েছে সেই তারিখগুলো বেশ কাছাকাছিই হয়ে থাকে।

৮ মার্চ থেকে স্কুল খুলে দেয়া হবে।

২৯ মার্চ থেকে বাহিরে ছয় জন পর্যন্ত অথবা দুই পরিবার একত্র হতে পারবে।

২৯ মার্চ থেকে সব ধরনের আউটডোর খেলাধুলা শুরু হতে পারবে। প্রিমিয়ার লিগ অথবা সিক্স নেশনসের মত এলিট খেলাগুলো এখনও চলছে কিন্তু এই তারিখের পর সব ধরনের টুর্নামেন্ট শুরু হতে পারবে।

১২ এপ্রিল থেকে শপিং সেন্টার, জিম, হেয়ারড্রেসার সহ কফিশপ এবং এ ধরনের দোকানগুলো খুলে দেয়া হবে।

১৭ মে থেকে অধিকাংশ রেসট্রিকশন্স তুলে নেয়া হবে সর্বোচ্চ ৩০ জনের জন্যে।

২১ জুন থেকে সম্পূর্ণ রূপে লক ডাউন এবং রেসট্রিকশন্স তুলে দেয়া হবে।

এই তারিখগুলো আমাদের গ্রুপের সদস্য যারা সম্প্রতি UK এসেছেন অথবা যারা সেপ্টেম্বরে আসবেন, তাদের জন্যে গুরুত্বপূর্ণ কেন? কারণ, এখানে দেখা যাচ্ছে ধীরে ধীরে UK কী করে লক ডাউন থেকে বের হয়ে স্বাভাবিক হবার পথে হাঁটছে।

পৃথিবীর অন্যন্য অনেক দেশের তুলনায় UK ভ্যাক্সিন দিয়ে পরিস্থিতি বেশ স্বাভাবিক করে তোলার পর্যায়ে চলে এসেছে। অনেকেই শুনে অবাক হবেন, গত সপ্তাহে ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকাররা লক্ষ্য করেছেন লন্ডনের ইনফ্যাকশন রেইট ৮০ শতাংশ কমে গিয়েছে। গত সপ্তাহেই লন্ডনের আন্ডারগ্রাউন্ড, বাস এবং অন্যান্য পাবলিক ট্রান্সপোর্টে কোন রকম করোনা ভাইরাসের ট্রেস পাওয়া যায় নি।

শুধু ইসরাইল এবং আরব আমিরাত UK এর চেয়ে এগিয়ে আছে ভ্যাক্সিন দেয়ার ক্ষেত্রে। ইতোমধ্যে UK ১৫ মিলিয়ন নাগরিককে ভ্যাক্সিন দিয়ে ফেলেছে। ৬৫ মিলিয়নের দেশের নাগরিকদের কত দ্রুত ভ্যাক্সিন দেয়া সম্ভব তা নিয়ে প্রতি দিনই আলোচনা চলছে। বেশ কিছু জায়গায় ২৪ ঘণ্টা ভ্যাক্সিন দেয়া চলছে UK তে। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সব প্রাপ্তবয়স্ক নাগরিককে ভ্যাক্সিন দেয়া হবে বলে ইতোমধ্যে পরিকল্পনা নেয়া হয়েছে যা বেশ ভালো ভাবেই কার্যকর করে চলেছে NHS। বিবিসি আরো জানিয়েছে আক্রান্ত হবার সবচেয়ে বেশি সম্ভাবনা থাকা চারটা গ্রুপকে ভ্যাক্সিন দিয়ে ফেলায় হসপিটালগুলোতে রোগীর সংখ্যা ব্যাপক ভাবে কমে এসেছে।

এভাবে ভ্যাক্সিন দেয়া চলতে থাকলে এবং অর্থনীতি খুলতে শুরু করলে চাকরীর বাজার আবারও চাঙ্গা হয়ে উঠবে ছাত্রছাত্রীদের জন্যে। বিবিসির এক প্রতিবেদনে আজ জানিয়েছে ৫৬ শতাংশ কোম্পানী নতুন করে চাকরীতে লোক নিয়োগ শুরু করেছে ২০২১ এর প্রথম সপ্তাহে। অর্থাৎ যারা এখন ঘরে বসে আছেন, তারা শুরু করে দিন চাকরী খোঁজা। এটাই সবচেয়ে দারুণ সময় যখন আপনি হাতের সময়টা পড়ালেখার পাশাপাশি ভালো কাজে ব্যয় করতে পারবেন। আর যারা সেপ্টম্বরে আসবেন, তাদের আশা করি এই দুঃস্বপ্নময় UK কে দেখতে হবে না।

প্রসঙ্গক্রমে বলে রাখি, অনেকেই গ্রুপে প্রশ্ন রেখেছেন সেপ্টেম্বর সেশনের জন্যে কখন থেকে প্রস্তুতি নিতে হবে। উত্তরটা হচ্ছে, এখনই সবচেয়ে ভালো সময়। আমাদের মেন্টরশিপ প্রোগ্রামের মাধ্যমে মেন্টররা আপনাদের সব ধরনের সাহায্য দিচ্ছে। যারা সেপ্টেম্বরে আসতে চান এবং মেন্টরদের সাহায্য নিতে ইচ্ছুক, তারা নিচের লিঙ্ক ব্যবহার করে এই প্রোগ্রামে জয়েন করতে পারেন। উল্লেখ্য প্রোগ্রামটা সম্পূর্ণ ফ্রি কিন্তু এখানে মেন্টরদের মাধ্যমে আপনাকে আবেদন করতে হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

লিবিয়া উপকূলে নৌকাডুবি, ৫৭ শরণার্থীর মৃত্যুর শঙ্কা
এখনই খুলছে না ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলো
ইংল্যান্ডের মানচেস্টার এ বাংগালী কফি এন্ড স্ন্যাক্স কনভেনিয়েন্স স্টোর উদ্ভোদন।।
রোনালদোকে বুকে জড়িয়ে ধরতে চান পেলে
পুরোপুরি ধ্বংস হয়ে যাচ্ছে পৃথিবীর ফুসফুস আমাজন!
টিকা প্রয়োগ সত্ত্বেও থেমে নেই সংক্রমণ

আরও খবর